দিনাজপুরের পারনা বালার পাশে রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাইজেশন এবং বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স, টরন্টো, কানাডা ।

ঢাকা-বাংলাদেশ ।

আজ ১৪.০৭.২০১৭ তারিখে, রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাইজেশন এবং  বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স, টরন্টো, কানাডার যৌথ উদ্যোগে বিরল, কাহারোল, দিনাজপুরের বিধবা পারনা বালাকে ২৫,০০০টাকা সাহায্য করা হয়। বাংলাদেশ মাইনোরিটি  রাইটস এ্যালাইন্স এর কর্নধার অরুন দত্ত -পারনা বালাকে সাহায্য করেন। দিনাজপুরের রিওর প্রেসিডেন্ট উত্তম রায়, সেক্রেটারী সুজন রায় সহ সমাজের বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। উক্ত অনুষ্ঠানের লোকদের থানার ওসি সাহেব বলেছেন- একমাসের মধ্যে বাকী সব আসামী ধরবেন বলে আশা করেন এবং লোকদের আশ্বস্ত করেন।

পারনা বালা বলেন “আমার ছেলে হত্যার বিচার চাই, যারা এই ভাবে তার ছেলে ধন্যরামকে হত্যা করেছে তাদের  ফাঁসি চাই” তিনি আরও বলেন, আমি সবার কাছে গিয়েছি কেউ আমাকে কেউ সাহায্য করেনি প্রথমে পরে উত্তম রায় এবং সুজনরা তাকে  সাহায্য করেন এবং সবাইকে জড়িয়ে ধরে কান্নায় ভেজ্ঞে পরেন। পারনা বালা তার ছেলে ছবি দেখে কান্নায় ভেজ্ঞে পড়েন এবং এক হ্রদয় বিদারক অবস্থার সৃষ্টি হয় ।

মেধাবী শিক্ষার্থী ধন্যরামের বর্বোরোচিত হত্যাকান্ডের বিরুদ্ধে প্রতিবাদী সংগঠন রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাইজেশন (রিও) এবং বাংলাদেশ মাইনরিটি এ্যালাইন্স, টরন্টো, কানাডা যৌথ উদ্যোগে বাড়িতে গিয়ে তথ্য কালেকশন থেকে শুরু করে মানববন্ধন করে, রক্ত চক্ষু উপেক্ষা করে গণসমাবেশ।ভারতীয় হাইকমিশনের নজরে নেওয়া এবং ফার্স্ট সেক্রেটারীর ধন্যরামের বাড়ী পরিদর্শন, কুখ্যাত শাহাজাহান গং এর একজন গ্রেফতার করানো বাংলাদেশের প্রেক্ষিতে চাট্টিখানি কথা নয় এক কথায় দুরুহ। এ যেন এক অসাধ্য, যেটা সাধন করে দেখালেন রিও’র দিনাজপুরের সেনাপতি উত্তম কুমার রায় এবং সুজন রায়রা ।

গত ২জুন ২০১৭ দিনাজপুরের কাহারোল, বিরলী গ্রামের গরীব পারনা বালার -৩২ বিচন ক্ষেত গরু দিয়ে খাওয়ালে গরু আটক করলে ঘটনার সুত্রপাত হয়। গরুর মালিক তারাপুর গ্রামের ফজল আলীর ছেলে শাহজাহান আলী গরু আনতে গিয়ে পারনা বালাকে মারধর করে, তার শাড়ী ও চুল ধরে টানা হেচড়া করে ও শ্লীলতাহানির চেষ্টা করে। মায়ের এমন পরিস্হিতি দেখে পুত্র ধন্যরাম তার মাকে রক্ষা করতে ছুটে যায়। কিন্তু শাহজাহান ধন্যরামকে হত্যার উদ্দেশে বাঁশের খুটি দ্বারা আঘাত করার চেষ্টা করলে ধন্যরাম দৌড়ে পলায়ন করে তাদের নিজ বাড়ীতে ফিরে আসে।

ঘটনার কিছুক্ষণ পরে শাহজাহান(৩৪) ও ভাই আবুল কালাম(৪৩), জব্বার(৪৮), আবুল বাশার(৩৮) এবং মামা তাজুল ইসলাম(৫৫) ও মামাত ভাই আনু(৩০) দল পারনা রানীর বাড়ী আসে তার ছেলেকে খুঁজতে থাকে এক পযায়ে ধন্যরামকে ঘর থেকে জোড় করে, বেঁধে নিয়ে যায় হত্যার উদ্দেশে । পারনাবালা হাত-পা ধরে কাকুতি মিনতি করেও ছেলেকে রক্ষা করতে পারেনি।  খুনিরা ধন্যরামকে তুলে নিয়ে গিয়ে পার্শ্ববর্তী তরলা আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নিয়ে ঠান্ডা মাথায় হত্যা করে ফেলে রেখে যায়।

বিবরণে প্রকাশ, শাহজাহান গংরা এর পূর্বে বিনা অপরাধে কাহারোলের নজরুল ইসলামের দুহাত ও দুই পা বাশ দিয়ে আঘাত করে ভেঙ্গে দেয় এবং তার ভাইকে বিনা অপরাধে দাঁত -মুখে লাঠি দিয়ে মেরে ভেঙ্গে দেয়। যার মামলা এখনো চলমান রয়েছে।ইতিপূর্বে শাহজাহান গংরা তারাপুর গ্রামের শামসুল,কাদের ও তাদের মাকে বিনা অপরাধে মারধর করে এলাকায় ত্রাসের সৃষ্টি করে। তাদের বিরুদ্ধে বলার মত কেউ নেই। উল্লেখ্য, শাহজাহানের আবুল হোসেন নামে এক ভাই জেএমবি সদস্য হিসেবে ২/৩মাস পূর্বে গ্রেপ্তার হযে অদ্যাবধি জেলে রয়েছে।

ঘটনাটি স্বর-জমিনে যান রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাইজেশনের (রিও) দিনাজপুরের প্রেসিডেন্ট এবং সাধারণ সম্পাদক সুজন রায় , তারা  ঘটনার সত্যতা পরিদর্শন করেন তাদের সাথে ছিলেন ঠাকুরগাঁও জেলা জাতীয় হিন্দু মহাজোট সহ সভাপতি গৌরহরি ও দিনাজপুর জেলা মাইনরিটি ওয়াচ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। সকলে ধন্যরাম রায়ের খুনীদের সুষ্ঠু বিচার চান য়াবং রিওর নেতৃত্বে এক বিশাল মানব বন্ধনের করেন তাতে আলাকার সব শ্রেনীর মানুষের অংশগ্রহন করেন এবং আলাকায় আলোড়নে আইন শৃক্ষলা বাহিনী ধন্যরামের হত্যা কান্ডকে গুরুত্ব দেন।

ঘটনাটি ধামাচাপা দেয়ার জন্য শাহজাহানের চাচা শ্বশুর বর্তমানে ৪নং তাড়গাঁও ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম এবং তার সহযোগীরা আপ্রাণ চালিয়ে যাচ্ছে। তিনি মৃত ধন্যরামের কাকা বিশুকে পিং-মৃত তারিনী সাং-পরমেশ্বরী-কে কাহারোল থানায় নিয়ে এসে গত ৩জুন তারিখে অপমৃত্যুর আবেদন করিয়ে নেন। যার অস্বাভাবিক মৃত্যু মামলানং-১৫,তাং-০৩/০৬/১৭, সময়ঃ সকাল ১১.০৫। অপরদিকে কাহারোল থানার এসআই সুরত চন্দ্র রায়(লাশ তদন্তকারী)-কে দিয়ে মিথ্যা ও বানোয়াট রিপোর্ট লিখিয়ে নেন শাহজাহান গং। শাহজাহানের চাচা শ্বশুর বর্তমান ৪নং তাড়গাঁও ইউপি চেয়ারম্যান অর্থের বিণিময়ে থানা প্রশাসন সহ সকল আইনী মহলকে দমিয়ে রাখা সহ অর্থের বিণিময়ে লাশ ময়না তদন্তের রিপোর্ট বানচাল সহ ঘটনাটি ধামাচাপা দেয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে গোপন সুত্রে প্রকাশ। বিবাদীরা প্রকাশ্যভাবে বলে বেড়াচ্ছে যে, যারা তাদের বিপক্ষে স্বাক্ষী দিবে ও লড়বে তাদের দশা মৃত ধন্যরামের মতোই হবে।

গত ২২জুন বৃহস্পতিবার বিরলী গ্রামের ধন্যরাম রায়ের বিচারের দাবীতে বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স,রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাজেশন  এবং অনান্য সংঘটনের উদ্যোগে  মানববন্ধনের মাইকিং চলাকালে শাহজাহান গংরা বাঁধা সৃষ্টি করে। নাসির নামে জনৈক সাংবাদিককে আটকে হত্যার চেষ্টা করে। কেউ যেন মৃত ধন্যরামের বিচারের দাবীতে মানববন্ধনে অংশ গ্রহন করতে না পারে সেইজন্য তারা বাঁধাপ্রদান করে ও বিভিন্নভাবে প্রাণনাশের হুমকী প্রদান করেছে।

রিসার্চ এন্ড আম্পাউয়ারমেন্ট অর্গানাজেশন এবং বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স, টরন্টো, কানাডা যৌথভাবে মানবাধিকার এবং উন্নয়ন মূলক কাজ করছেন এবং বিভিন্ন অপরাধের বিচারের বাদীতে সোচ্ছার। খুন ধর্ষণ, জমি দখল, নির্যাতন বিভিন্ন অপরাধমূলক কাজের বিরুদ্ধে এই দুই সংঘঠন একত্রে সারাদেশের ৪২ টি জেলায় কাজ করেছে।

যুবকদের সচেতন মূলক কাজের অংশিদারিত্ব বাড়ানোর পাশা পাশি যুবকরা যাতে সমাজের জন্য কাজ করে এই উদ্দেশ্যে  Networking the Youth নামের এক প্রোগ্রাম চালু করেছে যাতে যুবকরা বিপথগামী না হয়ে সমাজ সংস্কার মূলক কাজ করে।রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাজেশন এবং বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স, টরন্টো, কানাডা, দেশের সরকারের সাথে পরিবেশ রক্ষার জন্য গাছ লাগোনোর বিপ্লবকে আরও এগিয়ে নিয়ে যেতে তাদের কর্ম পরিধিকে আরও বাড়িয়ে তুলতে আগ্রহী। রিসার্চ এন্ড এমপাউয়ারমেন্ট অর্গানাজেশন এবং বাংলাদেশ মাইনোরিটি রাইটস এ্যালাইন্স, টরন্টো, কানাডা, মানুষের জন্য কাজ করে সমাজের জন্য কাজ করে।

Prof Chandan Sarkar

Disclaimer: The facts and opinions expressed within this article are the personal opinions of the author. www.HinduAbhiyan.com does not assume any responsibility or liability for the accuracy, completeness, suitability, or validity of any information in this article. Subjected to Delhi Jurisdiction only.

Share

Compare